• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম ::
/ Breaking News, Favourite news, অন্যান্য, অন্যান্য, অন্যান্য, অন্যান্য, অন্যান্য, অন্যান্য, অন্যান্য, অন্যান্য, অন্যান্য, অন্যান্য, অন্যান্য, অপরাধ, অর্থনীতি, অ্যাপস, আইন-বিচার, আইনি পরামর্শ, আওয়ামী লীগ, আন্তর্জাতিক, আন্তর্জাতিক প্রতিষ্ঠান, আফ্রিকা, আমদানি-রপ্তানি, আমার পরিবার, ইউরোপ, ইজতেমা, ইতিহাস ও ঐতিহ্য, ইসলাম ও জীবন, ইসলামী ব্যক্তিত্ব, উত্তর আমেরিকা, উদ্ভাবন, উদ্যোক্তা, এনজিও, এশিয়া, কবিরহাট, কোম্পানীগঞ্জ, ক্যাম্পাস, ক্রিকেট, খাবার, খুলনা, খেলাধুলা, গণমাধ্যম, গান, চট্টগ্রাম, চাকরির খোঁজ, চাটখিল, জাতীয়, জাতীয় পার্টি, টালিউড, টিউটোরিয়াল, টিপস, টেনিস, টেলিকম, ডিফেন্স, ঢাকা, ঢালিউড, তথ্য ও প্রযুক্তি, দক্ষিণ আমেরিকা, দুর্ঘটনা, নাটক, নিয়োগ পরীক্ষা, নিয়োগ পরীক্ষার প্রস্তুতি, নোয়াখালী, নোয়াখালী সদর, পরীক্ষা, পর্যটন, পাকিস্তান, পোশাকশিল্প, প্রবাস, ফলাফল, ফুটবল, ফ্রিল্যান্সিং, বরিশাল, বলিউড, বাজেট, বিএনপি, বিজ্ঞান, বিদেশে পড়াশুনা, বিনোদন, বীমা, বৃত্তি, বেগমগঞ্জ, বেসরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, ব্যাংক, ব্যাংক-বিমা, ভর্তি, ভারত, ভ্রমণ, মধ্যপ্রাচ্য, ময়মনসিংহ, মার্কিন নির্বাচন, মালয়েশিয়া, মাসআলা মাসায়েল, মিডিয়া, মিডিয়া, মুসলিম বিশ্ব, মোবাইল, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, রংপুর, রমজান, রাজধানী, রাজনীতি, রাজশাহী, রাজস্ব, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান, রিভিউ, রূপচর্চা, লাইফ স্টাইল, শিক্ষাঙ্গন, শিক্ষাপ্রতিষ্ঠান, শেয়ার বাজার, শোক, সংবাদ, সংবাদ, সমাধান, সরকার, সরকারি, সাক্ষাৎকার, সাক্ষাৎকার, সাক্ষাৎকার, সাক্ষাৎকার, সাক্ষাৎকার, সামাজিক মাধ্যম, সারাদেশ, সিলেট, সুবর্ণচর, সেনবাগ, সোশ্যাল মিডিয়া, সোনাইমুড়ী, হলিউড, হাতিয়া

সব প্রগতিশীল আন্দোলনে সাংবাদিকদের ভূমিকা অনন্য #3

রিপোর্টারের নাম / ৮ বার
আপডেট সময় :: বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩

১৯৪৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত বাঙালির মুক্তি আন্দোলনের পথিকৃৎ ছিলেন সাংবাদিকরা। সব প্রগতিশীল আন্দোলনে তারা ভূমিকা পালন করেন। অবরুদ্ধ দেশে পাকিস্তান হানাদার বাহিনীর বুটের নিচে পড়েও শহিদ সাবের, শহিদুল্লাহ কায়সারদের মতো সাংবাদিকরা স্বাধীনতা প্রশ্নে আপস করেননি। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে এই মহান সাংবাদিকদের ভূমিকা তাদের কাছে পৌঁছে দিতে হবে।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপত্বিতে সভায় প্রধান বক্তা ছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। আরও বক্তব্য দেন, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও যুগান্তর সম্পাদক সাইফুল আলম, বিএফইউজের সভাপতি ওমর ফারুক, সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম-সম্পাদক আইয়ুব ভূঁইয়া প্রমুখ। অনুষ্ঠাটি সঞ্চালনা করেন জুলহাস আলম।

১৯৭১ সালের ২৫ মার্চের ভয়ংকর হত্যাযজ্ঞের কথা তুলে ধরে মফিদুল হক বলেন, ‘স্বাধীনতা যুদ্ধের শুরুতে পাক সেনাবাহিনীর একটি গোলা জাতীয় প্রেস ক্লাবের দোতলায় আঘাত করেছিল। তখন সাংবাদিক ফয়েজ আহমেদ সেখানে অবস্থান করেছিলেন। এতে তিনি আহত হন। পরে চিকিৎসা নিয়ে মুক্তিযুদ্ধে যোগ দেন।’

তিন শহিদ সাংবাদিককে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তিনি বলেন, শহিদ সাবের অল্প বয়সে সাহিত্য দক্ষতার স্বাক্ষর রেখেছিলেন। চট্টগ্রাম থেকে ঢাকায় এসে সাংবাদিকতায় যুক্ত হয়েছিলেন। সে সময়ে তিনি কারাবন্দি হয়েছিলেন। প্রেস ক্লাব ও পত্রিকার সঙ্গে আত্মিক বন্ধন কখনো তিনি ছিন্ন হতে দেননি। সারা দিন প্রেস ক্লাবে কাটাতেন। প্রেস ক্লাব ছিল তার আশ্রয়স্থল। সংবাদ পত্রিকা অফিস ছিল রাতের ঘুমের স্থান। ২৫ মার্চ যখন সংবাদের অফিস দগ্ধ হয়, সেখানে তিনি পুড়ে অঙ্গার হয়ে যান। বামপন্থি আদর্শে বিশ্বাসী শহিদুল্লাহ্ কায়সার বঙ্গবন্ধুর সঙ্গে কারাবন্দি ছিলেন। আরেকজন শহিদ সিরাজউদ্দীন হোসেন। ১৪ ডিসেম্বর হত্যার শিকার হন। অবরুদ্ধ সময়ে ইত্তেফাক পত্রিকার হাল ধরেছিলেন। অবরুদ্ধ দেশে পাক বাহিনীর বুটের নিচে বসে তিনি দেশের মানুষের মুক্তির আকুতি ইত্তেফাকে তুলে ধরেছিলেন। সাংবাদিক জগতে তিনি নজির স্থাপন করেছেন। এমন আরও আছেন-তোফাজ্জেল হোসেন মানিক, সিরাজউদ্দীন হোসেন। বঙ্গবন্ধু যে জাতীয় জাগরণ তৈরি করেছেন, সেখানে সাংবাদিকদের ভূমিকা আমাদের নানাভাবে অনুপ্রাণিত করে। তারা মুক্তিযুদ্ধে সাহসী ভূমিকা রেখেছেন।


☞ এ জাতীয় আরো খবর

সম্পাদকীয় :

সম্পাদক : মিজানুর রহমান কিরণ।
সহ-সম্পাদক ও প্রকাশক : তৌহিদুল আনোয়ার আজিম।
নির্বাহী সম্পাদক : জাফর ইকবাল
বার্তা সম্পাদক : মোহাম্মদ হারুন আল রশিদ।

https://slotbet.online/